গুগল সহ যেসব সার্চ ইঞ্জিনে আপনার সাইট সাবমিট করবেন

সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপাদান। কারন সার্চ ইঞ্জিনে যদি আপনার সাইট না থাকে তাহলে সাইটে কোন ভিজিটর আসবে না। আর ভিজিটর ছাড়া ওয়েবসাইটের কোন মূল্য নেই।

ওয়েবমাস্টার

তাই সাইটে ভিজিটর বা ট্রাফিক আনার জন্য অবশ্যই আপনার সাইটটি সার্চ ইঞ্জিনের ওয়েবমাস্টার টুলস বা সার্চ কনসোলে সাবমিট করা উচিৎ।

আর আজকের পোস্টে আমরা বর্তমান সময়ের সেরা ৩টি সার্চ কনসোল সম্পর্কে জানবো, যেখানে আপনার সাইট সাবমিট করলে বেশি ভিজিটর পাবেন। তাহলে আর দেরি না করে চলুন শুরু করা যাক।

১. গুগল সার্চ কনসোল

গুগল সার্চ কনসোল

এটি বলার কোন অপেক্ষা রাখেনা যে গুগল হলো বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ও সবচেয়ে অধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন। গুগলে মানুষ প্রতিদিন এত পরিমাণ ভিজিট করে যে, এটি সবচেয়ে বেশি ভিজিট করা সাইটের তালিকায় প্রথম।

গুগলে আপনার সাইটটি অবশ্যই সাবমিট করা উচিৎ। কারন গুগলে মানুষ প্রতিদিন লক্ষ, কোটি সার্চ করে থাকে। সেখানে যদি আপনার সাইটের পোস্টগুলো মানুষর সার্চ করে পায় এবং ভিজিট করে তাহলে আপনি প্রচুর পরিমাণ ট্রাফিক পাবেন।

তাই আজকেই আপনার সাইটটি গুগল সার্চ কনসোলে এড করুন। গুগল সার্চ কনসোলে সাইট সাবমিট করা খুবই সহজ। আর আপনি যদি একদম নতুন হয়ে থাকেন বা এই সম্পর্কে কোন আইডিয়া না থাকে তাহলে ইউটিউবে সার্চ করলে অনেক ভিডিও পেয়ে যাবেন।

২. বিং ওয়েবমাস্টার টুলস

বিং ওয়েবমাস্টার টুলস

গুগলের পর সবচেয়ে বেশি জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো মাইক্রোসফট বিং। বিং সার্চ ইঞ্জিনটি মাইক্রোসফট দ্বারা পরিচালিত হয়। এখানেও প্রতিদিন লক্ষ, কোটি সার্চ করা হয়।

বিশেষ করে যারা কম্পিউটার ব্যাবহার করেন, তাদের বেশিভাগেরই অপারেটিং সিস্টেম হলো উইন্ডোজ। আর উইন্ডোজ এর ডিফল্ট সার্চ ইঞ্জিন হলো বিং। তাহলে বুঝতেই পারছেন ভালোভাবে এসইও করলে বিং থেকেও প্রতিদিন প্রচুর পরিমাণ ট্রাফিক পাবেন।

তাছাড়া বিং সার্চ ইঞ্জিন বর্তমানে বিভিন্ন মেবাইলেরও ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে দেওয়া হয় এবং মাইক্রোফোন এজ ব্রাউজার এর সার্চ ইঞ্জিন হলো বিং। মাইক্রোসফট এজ ব্রাউজার, কম্পিউটার, এন্ড্রোয়েড, আইওএস, সহ প্রায় সকল অপারেটিং সিস্টেমেই সাপোর্ট করে। যার কারনে বিং এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে।

তাই অবশ্যই আপনার ওয়েবসাইটটি বিং ওয়েবমাস্টার টুলসে সাবমিট করুন।

৩. ইয়ানডেক্স ওয়েবমাস্টার

ইয়ানডেক্স ওয়েবমাস্টার

ইয়ানডেক্স একটি জনপ্রিয় রাশিয়ান সার্চ ইঞ্জিন, যেটি ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। এটি সার্চ ইঞ্জিনসহ আরো প্রায় ৭০টি সেবা প্রদান করে থাকে। যেমনঃ ইমেইল, ক্লাউড ড্রাইভ, ম্যাপস, ব্রাউজার, ট্রান্সলেশন, ইত্যাদি।

গুগল, বিং, এর পর বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনটি হলো ইয়ানডেক্স। যেখানে প্রতিদিন লক্ষ-লক্ষ সার্চ করা হয়। মোবাইল, কম্পিউটার, সহ সকল অপারেটিং সিস্টেমে এটির জনপ্রিয়তা দিন দিন বড়েই চলেছে।

তাই আপনার ওয়েবসাইটে যদি আরো ট্রাফিক পেতে চান ও ভিজিটর বাড়াতে চান, তাহলে ইয়ানডেক্স ওয়েবমাস্টারে সাইটটি সাবমিট করুন।

ইয়ানডেক্সে সাইট সাবমিট করার প্রসেসও প্রায় গুগলের মতই। তবুও যদি আপনি বুঝতে না পারেন তাহলে ইউটিউবে সার্চ করলে অনেক ভিডিও পেয়ে যাবেন।

আর আপনি যদি চান তাহলে আমরা আমাদের ওয়েবসাইটে, কিভাবে গুগল, বিং, ইয়ানডেক্সে সাইট সাবমিট করতে হয় তা নিয়ে পোস্ট করতে পারি। কমেন্ট করে জানান, তাহলে আমরা এ সম্পর্কে পোস্ট করবো।

শেষ কথা

গুগল, বিং, ইয়ানডেক্স ছাড়াও আরো কিছু জনপ্রিয় সার্চ ইঞ্জিন আছে, যেখানে সাইট সাবমিট করলে ট্রাফিক পাওয়া সম্ভব। যেমনঃ বাইডু, ডাকডাকগো, ইত্যাদি।

তবে বাইডুতে সাইট সাবমিট করা গেলেও, ডাকডাকগোতে সাইট সাবমিট করা যায় না। ডাকডাকগো অটোমেটিক ভাবে আপনার সাইট ইনডেক্স করবে, আপনার কিছু করার প্রয়োজন নেই।

তাছাড়া আরো আছে ইয়াহু সার্চ। তবে ইয়হুতে সাইট সাবমিট করা লাগে না, বিং ওয়েবমাস্টার টুুলস এ সাইট সাবমিট করলে তা ইয়াহুতেও এড হয়ে যায়।

কারন মাইক্রোসফট, বিং এবং ইয়াহু, এরা সবাই একসাথে কাজ করে। তাই বিং ওয়েবমাস্টার টুলসে সাইট সাবমিট করলেই ইয়াহুতে সাইট অটোমেটিক এড হয়ে যায়।

আরো পড়ুনঃ

Leave a Reply

Back to top button