ইউটিউব ভিডিও র্যাংক করার সবচেয়ে সহজ উপায় ২০২২

ইউটিউব বর্তমানে খুবই জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং সাইট। এখানে ভিডিও দেখার পাশাপাশি ভিডিও আপলোড করে টাকা করার পথও আছে। তাই দিনদিন এর জনপ্রিয়তা বেড়েই চলেছে।

জনপ্রিয়তা যেমন বাড়ছে, তেমনি বাড়ছে প্রতিযোগিতা। প্রতিদিন নতুন নতুন চ্যানেল এবং নতুন নতুন কন্টেন্ট ক্রিয়েটর যুক্ত হচ্ছেন ইউটিউবের সাথে। তাই অনেকের জন্য এখানে টিকে থাকাটাই মুশকিল হয়ে দাঁড়িয়েছে। কারন এত হাজার হাজার চ্যানেল, কন্টেন্ট এর ভিড়ে হয়তো আপনার ভিডিওটি র্যাংক করছে না, কিংবা ভিও আসছে না। আর ভিডিওতে ভিও, এবং চ্যানেলে সাবসক্রাইব না আসলে তো আর চ্যানেল পরিচালনা করে লাভ নেই। তাই আজকে আমরা আলোচনা করবো, ইউটিউব ভিডিও র্যাংক (Rank) করার সবচেয়ে সহজ কয়েকটি উপায় নিয়ে। 

ইউটিউব ভিডিও র্যাংক করার সবচেয়ে সহজ উপায়

বন্ধুরা আমি জানি আপনাদের মাঝে অনেকেই হয়তো প্রতিদিন অনেক ভালো ভালো ভিডিও আপলোড করেও ভিউ পাচ্ছেন না, যার ফলে ভিডিও তৈরি করা এবং ইউটিউবিং করার ইচ্ছাটাই হয়তো চলে গিয়েছে। বন্ধুরা হতাশ হবার কিছু নেই, কারন আমি নিজেও একসময় অনেক ভালো ভিডিও আপলোড করার পরও একটি ভিউও পাইনি।
কিন্তু তাই বলে হতাশ হয়ে হাল ছেড়ে দেই নি। আমি যখন ভালো ভালো ভিডিও তৈরি করেও আশানুরূপ ভিউ পাচ্ছিলাম না, তখন বিষয়টা নিয়ে একটু গবেষণা এবং পড়ালেখা করতে লাগলাম। এরপর আমি কিছু উপায় পেয়ে যাই, এবং বুঝতে পারি কিভাবে ভিডিও বানালে ও কিভাবে ভিডিওটা আপলোড করলে ভিউ আসবে। তখন সেই অনুযায়ী কাজ করতে শুরু করি এবং একসময় সফলতা পাই। তো বন্ধুরা আজকে আমি আমার সেই উপায়গুলো এখানে শেয়ার করবো। পুরোটা আর্টিকেল মনোযোগ দিয়ে পড়বেন তাহলে ভালো কিছু জানতে পারবেন।

১. টাইটেল

হ্যাঁ, বন্ধুরা একটি ভিডিও র্যাংক (Rank) করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিডিওর টাইটেল। আপনি যদি ঠিকঠাক ভাবে টাইটেলটি দিতে পারেন তাহলে ভিডিওতে ভিউ আসার সম্ভাবনা বেড়ে যায়।
টাইটেল লেখার সময় মনে রাখবেন যেন আপনার ফোকাস কিওয়ার্ডটি ভালোভাবে ফিটে ওঠে এবং টাইটেলটি যেন আপনার ভিডিওর  বিষয়বস্তুলে প্রতিফলন করে। টাইটেলটি এমনভাবে দিতে হবে যাতে করে দেখেই বুঝে ফেলা যায় ভিডিওটির মূল বিষয় কি এবং লক্ষ রাখতে হবে যেন টাইটেল আর ভিডিওর কন্টেন্ট যেন অমিল না থাকে। মানে টাইটেলে যা থাকবে ভিডিওতেও তাই থাকতে হবে, মানে ক্লিকবেট করা যাবে না।

২. ডেসক্রিপশন

ভিডিও র্যাংক (Rank) করার ক্ষেত্রে দ্বিতীয় গুরুত্বপূর্ণ জিনিসটি হলো ভিডিওর ডেসক্রিপশন। ইউটিউব ভিডিওর ডেসক্রিপশনে মোট ৫,০০০ হাজার শব্দ ব্যবহার করা যায়। ভাবুনতো ডেসক্রিপশন কতটা গুরুত্বপূর্ণ হলে আপনাকে তারা পাঁচ শব্দ লেখার জায়গা করে দিলো?
বুঝতেই পারছেন ডেসক্রিপশন খুবই গুরুত্বপূর্ণ একটা উপাদান। তাই ভিডিওর ডেসক্রিপশন ভালোভাবে লিখতে হবে। অনেকে মনে করে ডেসক্রিপশনের তেমন দরকার নেই, হাবিজাবি কিছু লিখে দিলে আর ফেসবুক, টুইটার, ইমেল বা সোশাল কিছু লিংক দেওয়ার জন্যই ডেসক্রিপশন।
বন্ধুরা এই কাজটি একদম করা যাবে না। ডেসক্রিপশন এবং টাইটেল সমান গুরুত্ব সহকারে লিখতে হবে তবেই আপনি ভিডিওতে ভালো পরিমাণ ভিউ পাবেন।
ডেসক্রিপশন লেখার সময় প্রথম ২০-১০০ শব্দের মাঝে আপনার ফোকাস কিওয়ার্ডটি রাখার চেষ্টা করবেন এবং আপনি যদি ৫০০ শব্দে ডেসক্রিপশন লিখেন তাহলে, ফোকাস কিওয়ার্ডটি ৩-৪ বার রাখবেন।
যেমন, আমার পোস্টেটের টাইটেলটা লক্ষ করুন।
এখানে আমার ফোকাস কিওয়ার্ড হলো, ইউটিউব ভিডিও র্যাক। একটু লক্ষ করলে দেখতে পাবেন আমি এই কিওয়ার্ডটি পোস্টের শুরুতে এবং পোস্টের মাঝে কয়েকবার ব্যবহার করেছি। আপনিও ভিডিও ডেসক্রিপশন লেখার সময় এভাবে লেখার চেষ্টা করবেন।

৩. থাম্বনেইল

ইউটিউব ভিডিও র্যাংক (Rank) করার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হলো থাম্বনেইল। কারন থাম্বনেইলে দেখেই কিন্তু আমরা বুঝতে পারি ভিডিওটা কি বিষয়ে এবং ভিডিওটা দেখবো কি দেখবো না সেটাও কিন্তু থাম্বনেইল দেখে ঠিক করে ফেলি।
তাই থাম্বনেইল তৈরিতে বিশেষ গুরুত্ব দিতে হবে। থাম্বনেইল সুন্দর করে তৈরি করতে হবে এবং এমনভাবে বানাতে হবে যাতে থাম্বনেইল দেখেই ভিডিওটি কেমন হবে তা বুঝা যায়। থাম্বনেইলে ভিডিওর টাইটেল এবং মূল বিষয়বস্তুুর প্রতিফলন ঘটাতে হবে।

৪. টাইটেলে সংখ্যা এবং সালের ব্যবহার

টাইটেলে সংখ্যার ব্যবহার ভিডিও র্যাংক (Rank) করতে সাহায্য করতে পারে, পাশাপাশি ভিডিওতে ভিউ আনতে টাইটেলে সংখ্যা এবং সালের ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ধরুন আপনি ভিডিও বনালেন, ইউটিউব ভিডিও র্যাংক (Rank) করার সহজ উপায় এই টাইটেল নিয়ে। এখন এখানে যদি কিছু সংখ্যা এবং সাল যুক্ত করে দেওয়া হয় তাহলে ভিডিওতে ভিউ আসার সম্ভাবনা এবং ভিডিও র্যাংক (Rank) করার সম্ভাবনা দ্বিগুণ পর্যন্ত বেড়ে যেতে পারে।
যেমন, টাইটেলটা ইউটিউব ভিডিও র্যাংক (Rank) করার সহজ উপায় এর পরিবর্তে এভাবে দিলেন, ইউটিউব ভিডিও র্যাংক (Rank) করার সহজ ৫টি উপায় ২০২২।

এখন দেখুন টাইটেল টা দেখতে একটু আকর্ষণীয় মনে হচ্ছে না? কারনটা কি? এর কারন হলো, আমাদের ব্রেইন এখন জানতে চাচ্ছে কি সেই ৫টি সহজ উপায়। এবং পাশাপাশি সাল যুক্ত করার কারনে ব্রেইন বুঝে ফেলেছে ভিডিওটি নতুন ২০২২ সালের জন্য তৈরি করা।
বন্ধুরা এই ছিল ইউটিউব ভিডিও র্যাংক করার সহজ কিছু উপায়। উপরের বর্ণিত উপায়গুলো অনুসরণ করলে আশা করি ভিডিও সহজেই র্যাংক করতে পারবেন এবং ভিডিওতে ভিউ আসা শুরু করবে।
আরো পড়ুনঃ

Leave a Reply

Back to top button